শনিবার, ০৪ মে ২০২৪, ১২:২৫ অপরাহ্ন

pic
নোটিশ :
পরীক্ষামূলক সম্প্রচার চলছে!! জেলা উপজেলায় প্রতিনিধি নিয়োগ চলছে বিস্তারিত জানতে : ০১৭১২-৬৪৫৭০৫
শ্রীমঙ্গলে চা-বাগানের শ্রমিকদের মাঝে জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

শ্রীমঙ্গলে চা-বাগানের শ্রমিকদের মাঝে জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ

অতিথি প্রতিবেদকঃ ইনস্টিটিউট অব ডেভেলপমেন্ট এফেয়ার্স আইডিয়া’র আয়োজনে চাইল্ডফান্ড কোরিয়া এর অর্থায়নে এবং এডুকো এর সার্বিক সহযোগিতায় “ইমারজেন্সি ক্যাশ/ফুড এন্ড হাইজিন ম্যাটেরিয়াল সাপোর্ট ফর দি কোভিড-১৯ এ্যাফেক্টেড মোষ্ট ভারনারাবেল চিল্ড্রেন এন্ড কমিউনিটিস ইন বাংলাদেশ” প্রকল্পের মাধ্যমে কোভিড-১৯ এ ক্ষতিগ্রস্তদের মাঝে জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী সহায়তা প্রদান করা হয়।

 

আইডিয়া আলোয়-আলো প্রকল্প শ্রীমঙ্গল উপজেলার ০৭নং রাজঘাট ইউনিয়নের ০৬ টি চা-বাগান এলাকায় তাদের কার্যক্রম বাস্তবায়ন করছে। এরই ধারাবাহিকতায় আলোয়-আলো প্রকল্প উদনাছড়া চা-বাগান  এলাকায় ৫৫৪ টি অসহায় পরিবারের মাঝে জরুরী স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরন করে। আইডিয়া’র সহকারী পরিচালক নাজিম আহমেদ এর সঞ্চালনায় এবং ০৭নং রাজঘাট ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান বিজয়
বুনার্জী এর সভাপতিত্ত্বে জরুরি স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরণ অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে
উপস্থিত ছিলেন শ্রীমঙ্গল উপজেলা চেয়ারম্যান রনধীর কুমার দেব। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, শ্রীমঙ্গল উপজেলার ভাইস চেয়ারম্যান প্রেম সাগর হাজরা ও উদনাছাড় চা-বাগান-এর সহকারী ব্যবস্থাপক হাসান তারেক। উক্ত অনুষ্ঠানে আলোয়-আলো প্রকল্পের কার্যক্রম নিয়ে সংক্ষিপ্ত বক্তব্য প্রদান করেন প্রকল্প সমন্বয়কারী মোহা. আমিনুর রহমান। প্রধান অতিথির বক্তব্যে রনধীর কুমার দেব বলেন, বিশ্বব্যাপী করোনা ভাইরাস যেভাবে মহামারী আকারে দেখা দিয়েছে সেখানে স্বাস্থ্য সুরক্ষা মেনে চলার কোন বিকল্প নেই। তিনি আরো বলেন, এসময় চাইল্ডফান্ড কোরিয়া এর অর্থায়নে ও এডুকো বাংলাদেশের সার্বিক সহযোগিতায় আইডিয়া যে কার্যক্রম বাস্তবায়ন করেছে তা সময়উপযোগী পদক্ষেপ। আইডিয়া আলোয়-আলো প্রকল্প শুরু থেকেই উপজেলা পরিষদের সাথে সার্বক্ষনিক যোগাযোগ রাখার পাশাপাশি বাগান কর্তৃপক্ষ ও ইউনিয়ন পরিষদের সাথে সমন্ময় রেখে তারা তাদের যে কার্যক্রম পরিচালনা করে যাচ্ছে তাতে তারা প্রশংসার দাবিদার।

মাহামারীর এ সময় আমাদের যার যার অবস্থান থেকে আলোয়-আলো প্রকল্পের মতো এগিয়ে আসতে হবে। বিশেষ অতিথির বক্তব্যে প্রেম সাগর হাজরা বলেন, আমরা আসলেই অনেক আনন্দিত যে, আলোয়-আলো প্রকল্প তারা তাদের কার্যক্রম শুরু করেছিল শিশু বিকাশ কেন্দ্র ইসিডি এর মাধ্যমে কিন্তু তারা যখন দেখল যে করোনা
ভাইরাস বিশ্বের অন্যান্য দেশের মতো বাংলাদেশেও ব্যাপক আকারে ছড়িয়ে পড়েছে তখন তারা চা-শ্রমিকদের পরিবার স্বাস্থ্য সুরক্ষার জন্য এগিয়ে এসেছে। এখানে আইডিয়া আলোয়-আলো প্রকল্পের পাশাপাশি দাতা সংস্থা চাইল্ডফান্ড কোরিয়া ও এডুকো প্রশংসার দাবিদার। উদনাছড়া চা-বাগানের ভারপ্রাপ্ত সভাপতি গোপেশ পট্টনায়েক তার সংক্ষিপ্ত বক্তব্যে বলেন, আলোয়-আলো প্রকল্প যখন তারা তাদের প্রাথমিক পর্যায়ে কার্যক্রম শুরু করে তখন থেকেই পঞ্চায়েত কমিটির সদস্য তাদের বিভিন্নভাবে সহযোগিতা প্রদান করেছে। আলোয়-আলো প্রকল্পের মতো অন্য কোন প্রকল্পকে এধরনের কার্যক্রম চা-বাগান এলাকার জন্য বাস্তবায়ন করতে
দেখা যায়নি। প্রয়োজন ও সময়কে বিবেচনা করে তারা বিভিন্ন সময় বিভিন্ন পদক্ষেপ গ্রহণ করেছে যা
চা-শ্রমিকদের পরিবারের উন্নয়নে সার্বিক ভূমিকা পালন করবে। সভাপতির বক্তব্যে বিজয় বুনার্জী বলেন, আলোয়-আলো প্রকল্প চা-বাগান এলাকায় উল্লেখযোগ্য সংখ্যক পরিবারকে যে জরুরি স্বাস্থ্য সুরক্ষা উপকরণ সরবারহ করেছে তা আমাদের যথাযথভাবে ব্যবহার করতে হবে। আমাদের আরও একটি বিষয় নজর দিতে হবে তাহলো সামাজিক দূরত্ব মেনে চলা এবং মাস্ক ব্যবহার করা।

 

উল্লেখ্য যে, আইডিয়া আলোয়-আলো প্রকল্প
কেজুরীছাড় চা-বাগান, বর্মাছড়া চা-বাগান, উদনাছড়া চা-বাগান, বিদ্যাবিদল চা-বাগান, হরিনছড়া চা-বাগান এবং পুটিয়াছড়া চা-বাগান (ছনখলা)-এ মোট ২৫০০টি অতি-দরিদ্র পরিবারের মধ্যে জরুরী স্বাস্থ্য সুরক্ষা সামগ্রী বিতরনের উদ্যোগ গ্রহণ করেছে। এই প্রকল্পের আওতায় এডুকো চারটি সহযোগী সংস্থা আইডিয়া, এমসিডা, বিটিএস ও প্রচেষ্টা-এর মাধ্যমে শ্রীমঙ্গল উপজেলায় মোট ৯২৬৯ টি পরিবারকে সহায়তা প্রদান করবে।

এছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, বাদল তেলেংগা, ষ্টাফ ইউনিয়নের আঞ্চলিক নির্বাচিত সভাপতি স্বপন ভৌমিক, প্রকল্প কর্মকর্তা জাহিদুল ইসলাম ভূঁইয়া, সিরাজুল ইসলাম ও তৌহিদুর রাহমান, হিলু কান্তি রায়, কমিউনিটি প্রোমোটার মো: সোহেল, প্লাবন তাঁতী প্রমূখ।

দয়া করে নিউজটি শেয়ার করুন..

Leave a Reply

Your email address will not be published.

© All rights reserved © 2017 DakshinSunamganj24.Com
Desing & Developed BY ThemesBazar.Com